পড়তে বসলে ঘুম কেন আসে

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা বই, পত্রিকা  এইসব পড়তে বসলে ঘুম চলে আসে। পড়তে বসলে কেন ঘুম চলে আসে এ নিয়ে আজ বিস্তারিত আলোচনা করব 


পড়তে বসলে ঘুম কেন আসে

পড়তে বসলে ঘুম আসার কারন?

বই পড়তে বসলে ঘুম চলে আসে এর পিছনে কিন্তু বিজ্ঞানী ব্যাখ্যা রয়েছে। বই পড়তে গেলে সব সময় কিন্তু বইয়ের পাতার দিকে দৃষ্টি রাখতে হয় এবং প্রতি মুহূর্তে  বইয়ের পাতার ডান দিকে বাম দিকে চোখ ঘুরাতে হয়। এবং সেগুলো দ্বারা কি বোঝানো হচ্ছে তা অনুধাবন করতে হয়। এভাবে পড়ার সময় চোখ নড়াচড়া করার কারণে চোক একসময় ক্লান্ত হয়ে পড়ে। তেমনি একসাথে অনেকগুলো কাজ করতে গিয়ে মাথার মস্তিষ্ক হাঁপিয়ে উঠি। তখন চোখ এবং মস্তিষ্ক দুটি  বিশ্রামের প্রয়োজন হয় । তাই ধীরে ধীরে চোখের পাতা ভারী হয়ে আসে এবং মস্তিষ্ক ঘুমের প্রয়োজনীয়তা  মনে করে। 


তাছাড়া অনেকেই শুয়ে শুয়ে বই পড়ে আবার অনেকে বিশ্রামের ভঙ্গিতেও বই পড়ে। অনেকেই মনে করে এভাবে বই পড়লে পড়া সহজ হবে ঠিক তখনই শরীরকে যখন এমন আরামের পরিবেশে রাখা হয় তখন মস্তিষ্ক ধরে নেয় এখন বিশ্রামের সময়। এ সময় যদি পড়ার মতো মানসিক পরিশ্রমী কাজটি করা হয় তখন মস্তিষ্ক অতিরিক্ত ক্লান্তি ও ঘুম ঘুম ভাব চলে আসে। 


পড়ার সময় ঘুম দূর করার নিয়ম 

উপর থেকে জানলাম কি কারনে বই পড়ার সময় ঘুম চলে আসে এখন জানবো কি কি কাজ করলে পড়ার সময় ঘুম যাতে না আসে। 

যে সময় বই পড়বেন সে জায়গাটি অবশ্যই আলোকিত রাখবেন এবং বই শুয়ে পড়বেন না। অবশ্যই বই বসে পারবেন। বই পড়ার আগে ভাড়ি খাবার একেবারেই না খাওয়া উচিত। আওয়াজ করে পড়া সম্ভব হলে করবেন  একসাথে অনেককে বসে বই পড়েন। এছাড়া তন্দ্রা বা ঘুম ঘুম ভাব কাটাতে চা বা কফি পান করতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url